ছোট অফিস এর স্পেস বৃদ্ধির উপায়

একটি ছোট অফিস, কাজের পরিবেশকে চ্যালেঞ্জের মুখে ফেলে দেয়। আপনার ছোট অফিস স্পেসটি যদি খন্ডে খন্ডে বিভক্ত থাকে, তাহলে এখনই সময় জায়গাটিকে সম্প্রসারিত করা। বিশেষভাবে, যদি আপনার ব্যাবসায়িক কৌশল হয়ে থাকে কোম্পানীর মান ক্রমান্নয়ে বৃদ্ধি পাবে।

যাহোক, যদি আপনার অফিস খুব শিঘ্রই পরিবর্তন করার ইচ্ছে না থাকে, এবং আপনি উপলব্ধি করতে পারছেন যে আপনি স্পেসের জন্য সংকুচিত হয়ে আছেন তবে কিছু সাধারণ পরিবর্তন আপনি করতে পারেন। আপনার আছে ছোট্ট একটি অফিস স্পেস, এখন জানা দরকার কিভাবে এটিকে সম্প্রসারন করা যায়।

একটি ছোট অফিস, এখানে সবচেয়ে কঠিন বিষয় হল একটি বিকল্প বিন্যাস পরিকল্পনা করা, বিশেষ করে সেখানে যদি আপনি এক বছরেরও বেশি সময় ধরে অবস্থান করে থাকেন। আসলে এখানে দরকার একটু বাহ্যিক দৃষ্টিকোন, একজন পেশাদারী অফিস ইন্টেরিয়র ডিজাইনার একটি নতুন পরিকল্পনা প্রস্তাব করতে পারেন। দক্ষ অফিস ইন্টেরিয়র ডিজাইনার তাদের ডিজাইন জ্ঞান এবং অভিজ্ঞতা ব্যবহার করে তারা আপনার বর্তমান কর্মস্থল পর্যালোচনা করে কিভাবে আরও সম্প্রসারন করা যেতে পারে তা মূল্যায়ন করতে পারেন। কিন্তু বিশেষজ্ঞের কাছে জিজ্ঞাসা করার আগে, এখানে কিছু প্রশ্ন দেওয়া হয়েছে যা আপনাকে গাইড করবে, কিভাবে পরিকল্পনাটি শুরু করা যায়।

অফিস লে-আউট

আপনার অফিসের লেআউট হল সবচেয়ে মৌলিক বিবেচ্য বিষয় এবং আপনি হয়তো আগে এই দিকে খেয়াল করেছেন, কিন্তু আবার এবং আরো ভালভাবে বিবেচনা করুন। আপনার বর্তমান লে-আউটে কি ছোট কোন পরিবর্তন করা যায়? আপনি একটি সেলুলার পরিবেশে কাজ করছেন কিন্তু আপনার বেশিরভাগ কাজ কি সহকর্মীর সাথে একসঙ্গে কাজ করার উপর নির্ভর করে? আপনি কি চিন্তা করছেন আপনার অফিস স্পেস আরও খোলামেলা হওয়া উচিৎ? আপনার বর্তমান ফার্নিচারগুলো আপনার কাজের পরিবেশকে যথেষ্ট সাপোর্ট দিচ্ছে তো? আপনার অফিস ফার্নিচার এর প্রতিটি পার্ট কি আপনি ঠিকঠাক ব্যবহার করতে পারছেন? একটি ছোট অফিস লে-আউট এর ব্যাপারে পুনরায় বিবেচনা করার জন্য এগুলো হল প্রধান পার্ট।

কাজের পরিবেশ এবং প্রযুক্তি ও স্পেস এর ব্যবহার

আপনার বর্তমান কাজের পরিবেশের দিকে লক্ষ্য করুন এবং স্পেস কিভাবে ব্যবহার করবেন তা চিন্তা করুন। এটি আপনার স্পেসকে আরও কোনো বিকল্প বিন্যাস করতে হবে কিনা তা নির্ধারণ করতে সাহায্য করবে। নিজেকে প্রশ্ন করুন: আপনার কি স্টোরেজ প্রয়োজন? আপনি কিভাবে অফিস সরঞ্জামগুলো ব্যবহার করবেন? সকল স্টাফদেরই কি নিজের প্রিন্টার প্রয়োজন? ফটোকপি যন্ত্রের কি আসলেই দরকার আছে? প্রত্যেকেরই কি আলাদা বিন এর দরকার আছে নাকি সবাই একটি সেন্ট্রাল বিন ব্যবহার করলেও চলবে? কে সবচেয়ে বেশি গুরুত্বপুর্ন কাজ করে থাকে? মিটিং রুমটা কি আসলেই ব্যবহৃত হচ্ছে বা এটার ব্যবহার কি আরও বাড়াতে চান? ডকুমেন্টগুলোর হার্ডকপি কি আর্কাইভ করে রেখেছেন? এই ডকুমেন্টগুলো কি প্রিন্ট করার প্রয়োজন ছিল? টিমের কোন কোন মেম্বারদের সামনা সামনি কাজ করতে হয়?

এখানে আরও কিছু প্রশ্ন আছে যা বিবেচনা করা যেতে পারে:

 

  • আপনার আসলে কি ধরনের অফিস ফার্নিচার প্রয়োজন।
  • কোথায় এবং কিভাবে অফিসের ফার্নিচার এবং সরঞ্জামাদি রাখা উচিৎ।
  • আপনার একটি বড় বিনিয়োগ কোন নতুন প্রযুক্তি ক্রয়ের জন্য বিবেচনা করছেন কিনা।
  • খুব শিঘ্রই আপনার অফিস লোকেশন চেঞ্জ করতে চাচ্ছেন কিনা।

 

দেয়াল, দরজা এবং সাথে একটি খোলামেলা অফিস স্পেস এর পরিকল্পনা

এটি একটি চিরন্তন সত্য ব্যাপার যে দেয়াল এবং দরজা অফিস স্পেস এর লেয়াউট প্ল্যান করতে সীমাবদ্ধতা সৃষ্টি করে দেয়। তবে লেয়াউট পরিবর্তনের চিন্তা করার আগে- এটি আপনার ব্যাবসায়ের সাথে স্যুট করবে কিনা বা অভ্যন্তরীন যোগাযোগের উপর কি প্রভাব ফেলবে এবং দেয়ালগুলো বিল্ডিং এর কতটা ভার বহন করছে এই বিষয়গুলোর উপর গুরুত্ব দেয়া দরকার। আপনার অফিস ভাড়ার চুক্তিপত্র অনুযায়ী আপনি ইন্টেরিয়রে কতটুকু পুনঃপ্রতিষ্ঠা এবং পুনর্বিন্যাস করতে পারবেন? অফিসের বসের জন্য কি একটি বড় এবং প্রাইভেট রুম দরকার, নাকি এমনটা হলে অভ্যন্তরীন যোগাযোগে বাধার সৃষ্টি হয়?

যদি আপনি দেয়াল অপসারন করতে পারেন তাহলে কি কাজের পরিবেশে নতুন কোন সম্ভাবনা আবিষ্কৃত হবে? অফিসের মধ্যে প্রাইভেসির দরকার আছে, এ ব্যাপারে কোন সন্দেহ নেই। কিন্তু আপনার কাজের প্র্যাকটিস গুলো বিবেচনা করে, এবং বিশ্লেষনের মাধ্যমে সঠিক ফার্নিচার, টেকনোলজি ও অন্যান্য সরঞ্জামাদি নির্বাচন করার মাধ্যমে একটি প্রোডাক্টিভ ওপেন অফিস স্পেস আবিষ্কার করা সম্ভব।

অফিস ফার্নিচার

ছোট ডেস্ক বা ছোট কোন ফার্নিচার নতুন করে রি-এরেঞ্জ করা প্রোডাক্টিভ অফিস ডিজাইনের ক্ষেত্রে তেমন ভুমিকা রাখে না। ফার্নিচার কেবল মাত্র অপশনগুলো এনাবল করতে পারে। স্টোরেজ এর জন্য যদি আলাদা ড্রয়ার বা ক্যাবিনেট ব্যাবহার করে থাকেন তা শুধুমাত্র অফিসের জায়গাই দখল করবে না বরং সৌন্দর্যের ক্ষেত্রেও বাধার সৃষ্টি করবে। এর চেয়ে বরং সু-সজ্জিত স্টোরেজ দেয়াল ব্যাবহার করা ভাল। এবং দেয়ালটি হতে পারে ক্রিয়েটিভ কারুকার্য সংবলিত যা একদিকে দেয়ালের কাজও করবে অন্যদিকে একটা বড় স্টোরেজ অপশনও হবে।

 

ছোট অফিসের স্পেস বৃদ্ধির জন্য প্রয়োজন আপনার ব্যাবসায়ের ধরন অনুযায়ী পর্যাপ্ত সৃজনশীলতার প্রয়োগ এবং ক্লেভার স্পেস প্ল্যানিং।

Source: Oktra

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *